গোসল সম্পর্কে সকল বাণী

গোসলের পরিচয়:

গোসল আরবী শব্দ। অভিধানে গােসলের অর্থ হচ্ছে সমগ্র দেহ ধুয়ে নেয়। ফিকহের পরিভাষায় এর অর্থ হচ্ছে ইসলামী শরীয়তের নির্দেশানুযায়ী নাপাকী দূরীভূত করার উদ্দেশ্যে বা সওয়াবের নিয়তে সমগ্র দেহ পানি দ্বারা ধুয়ে নেয়া করা।হায়েয।

গোসল প্রসঙ্গে সাতটি হেদায়াত:

১. গােসলখানায় বা খােলা স্থানে গােসল করতে হলে লুঙ্গি, নেকাব বা অন্য কাপড় পরিধান করে গোসল করতে হবে।

২. সব সময় পর্দা করা স্থানে গােসল করতে হয় যাতে করে পর পুরুষ বা পর নারী দেখতে না পারে। অনুরূপ স্থান না হলে লুঙ্গি ইত্যাদি বেঁধে গোসল করতে হবে যদি বাঁধারও কিছু না থাকে তখন আঙ্গুল দিয়ে চারদিকে রেখা টেনে বিসমিল্লাহ বলে বসে বসে গােসল করবে।

৩. মহিলাদের সর্বদা বসে গোসল করা অত্যাবশ্যক। পুরুষ যদি উলংগ হয় তখন বসে বসেই গােসল করবে। কিন্তু লুঙ্গি ইত্যাদি পরিধান করে দাড়িয়ে গােসল করতে বাধা নেই।

৪. গােসল করার সময় আলাপ-আলোচনা করা অনুচিত। বিশেষ প্রয়ােজন হলে স্বতন্ত্র কথা।

৫. উলঙ্গ অবস্থায় গোসল করার সময় কিবলামুখী হওয়া যাবে না।

৬. পরিষ্কার-পরিচ্ছন্ন স্থানে সব সময় গোসল করলে। গোসলের স্থানে
| পেশাব ইত্যাদি করা থেকেও বিরত থাকা উচিত।
৭, অযুতে যেসব বস্তু মাকরূহ তা সবই গােসলেও মাকরূহ। এসব থেকে
বিরত থাকতে হবে। গোসলের সময় অযুর দোয়া পাঠ করা মাকরূহ।

গোসলের সুন্নত পদ্ধতি:

সুন্নাতী গােসলের নিয়ম এটাই যে, ডান হাতে পানি নিয়ে দু’ হাত কজি পর্যন্ত ধুয়ে। এরপর ইস্তিঞ্জা করবে তা ইস্তিঞ্জার স্থানে কোন নাসাত থাক অথবা না থাক। এরপর শরীরে কোথাও নাযাত লেগে থাকলে তা পরিষ্কার করতে হবে। এরপর সাবান দিয়ে দু’হাত ভাল করে ধুয়ে অনু করবে। কুলি করার সময় গলায় এবং নাকের ভেতর ভাল করে পানি পৌঁছাতে হবে। গোসলের স্থানে পানি জমা হয়ে থাকলে গোসলের পর পা ধুয়ে নিবে।

গোসল যদি ফরয হয় তখন অযুতে বিসমিল্লাহ ব্যতীত অন্য কোন দোয়া পাঠ করবে না। অযুর পর মাথায় পানি ঢালবে, এরপর ডান কাঁধের উপর, এরপর বাম কাধের উপর। সমগ্র দেহ ভালভাবে ঘষতে হবে। সাবান দিয়ে হােক বা খালি হাতেই হােক, যেন কোন স্থান শুকনা না থাকে, আর সমস্ত দেহ যেন ভালভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন হয়। এরপর দু’বার এভাবে সমগ্র দেহে ভালভাবে পানি ঢালতে হবে যেন কোন স্থান শুকনা থাকার সম্ভাবনা না থাকে। অযুর সময় পা ধুয়ে না থাকলে, এখন পা ধুয়ে নিতে হবে। এরপর সমগ্র দেহ কোন কাপড় বা গামছা তােয়ালে দিয়ে ভাল করে মুছে নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked

{"email":"Email address invalid","url":"Website address invalid","required":"Required field missing"}

ISLAM


Get a Free E-Book

Get free islamic ebook.