একটু ভাবুন ও কৃতজ্ঞ হােন

Islamic Knowledge (ইসলামিক জ্ঞান)

0  comments

একটু ভাবুন ও কৃতজ্ঞ হােন

যদি আপনি আল্লাহ তাআলার নেয়ামতসমূহের কথা স্মরণ করেন, তা হলে আপনার মাথা থেকে পা পর্যন্ত শুধু নেয়ামত আর নেয়ামতই দেখতে পাবেন। তােমরা যদি আল্লাহর নেয়ামতসমূহকে গণনা করতে শুরু কর, তা হলে তা কখনােই গুণে শেষ করতে পারবে না।’ (সূরা ইবরাহীম : ৩৪) ।

শারীরিক সুস্থতা, বসবাসের নিরাপত্তা, শান্তি-উদ্বেগহীনতা, খাবার-দাবার, কাপড়-চোপড়, পানি-বাতাস তথা পুরাে দুনিয়াই আপনার কাছে। অথচ আপনি তা অনুভব করেন না। আপনি জীবনের মালিক, কিন্তু আপনি তা ভাবেন না। তিনি তােমাদের উপর তাঁর প্রকাশ্য ও অপ্রকাশ্য নেয়ামতসমূহ পূর্ণ করে দিয়েছেন।’ (সূরা লুকমান : ২০)

আপনার চোখ আছে, জিহ্বা আছে, দু’টি ঠোট আছে, দুটি হাত আছে এবং দুটি পা আছে। ‘অতএব, তােমরা উভয়ে তােমাদের পালনকর্তার কোন কোন অনুগ্রহকে অস্বীকার করবে?’ (সূরা আর-রহমান : ১৩]

এটি কি খুব সাধারণ ব্যাপার যে, আপনি আপনার পায়ের উপর ভর দিয়ে চলাফেরা করছেন! অথচ বহু লােকের পা-ই নেই; অনেকের পা কেটে ফেলা হয়েছে। আপনি কি এর উপযুক্ত যে, আপনি সুখের ঘুম ঘুমাবেন, অথচ জীবনের দুঃখ-দুর্দশা বহু মানুষের ঘুম কেড়ে নিয়েছে?

আপনি কি এর যােগ্য যে, আপনি পেট পুরে খাবেন, তৃপ্তিসহকারে পান করবেন, অথচ বহু মানুষ না খেয়ে থাকে; অসুস্থতা ও রােগ-শােক অনেকের খাওয়ার পথে অন্তরায় হয়ে দাড়িয়ে আছে! আপনি আপনার কানের ব্যাপারে একটু চিন্তা করুন, আপনার শ্রবণশক্তি সম্পূর্ণ সুস্থ।

আপনার চোখের ব্যাপারে ভেবে দেখুন, আপনি অন্ধ। নন। আপনার ত্বকের দিকে তাকিয়ে দেখুন, তা। কুষ্ঠ-শ্বেত ইত্যাদি রােগ থেকে সম্পূর্ণ মুক্ত। আপনার বিবেক-বুদ্ধি নিয়ে একটু ভাবুন, আপনি পাগল নন। আপনি একজন সম্পূর্ণ সুস্থ মানুষ। আপনার ভিতর কোনাে ধরনের পাগলামি নেই।

আপনি কি উহুদ পাহাড় পরিমাণ স্বর্ণের বিনিময়ে আপনার চোখ দুটো দিয়ে দিতে রাজি আছেন? আপনি কি বড় বড় পাহাড় সমপরিমাণ রূপার বিনিময়ে আপনার শ্রবণশক্তি দিয়ে দিবেন? আপনি কি আপনার জিহ্বার বিনিময়ে বিরাট অট্টালিকা। গ্রহণ করে বােবা হয়ে যেতে পছন্দ করেন?

আপনি কি মূল্যবান মণি-মুক্তার বিনিময়ে আপনার হাত দু’টি বিক্রি করে দিতে রাজি আছেন? একটু ভেবে দেখুন, কত নেয়ামত আপনার কাছে! কত অনুগ্রহ লাভে ধন্য হয়েছেন। আপনি! যা দ্বারা সর্বক্ষণ উপকৃত হচ্ছেন। কিন্তু আপনি তা ভেবে দেখেন না।। উল্টো হতাশা ও মনােক্ষুণতায় ভােগেন!

আপনি গরম রুটি [আহার্য ও ঠান্ডা পানি পাচ্ছেন। আপনার শরীর সুস্থ ও সুখে ন্দ্রিা যাচ্ছেন। তারপরও আপনি পেরেশান; অসুখী! আপনি দুশ্চিন্তাগ্রস্ত ও উদ্বিগ্ন! যা হারিয়েছেন তা নিয়ে ভাবেন। যা বিদ্যমান আছে তার কৃতজ্ঞতা আদায় করেন। না। আর্থিক ক্ষতির সম্মুখীন হলে পেরেশান হয়ে পড়েন, অথচ কল্যাণ, সৌভাগ্য ও অন্যান্য বিষয়-আশয়, সবই তাে আপনার আছে।

সেগুলাের কথা ভাবুন! আল্লাহর শােকর আদায় করুন! ‘আর তােমাদের নিজেদের মধ্যেও [আমার নিদর্শন রয়েছে, তােমরা কি তা অনুধাবন কর না?’ (সূরা যারিয়াত : ২১)

আপনি আপনার নিজের জীবন, পরিবার-পরিজন, কার্যক্রম, বন্ধু-বান্ধব ও আশপাশের পৃথিবী নিয়ে ভাবুন। ‘তারা আল্লাহর নেয়ামত অনুধাবন করতে পারে, তারপরও তারা তা অস্বীকার। করে।’ (সরা নাহল : ৮৩)


Tags


You may also like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked

{"email":"Email address invalid","url":"Website address invalid","required":"Required field missing"}